1. jasimlohactgbd@gmail.com : DailyChattogram :
  2. contact.smrobel@gmail.com : DainikChattogram :
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৭:১৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম

লোহাগাড়ায় ভূমি অফিস দালালমুক্ত করতে ব্যতিক্রমী উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১
  • ৯৮ নিউজ ভিউ
লোহাগাড়ায় আগত সেবাপ্রার্থী জনগণের বক্তব্য শুনেছেন উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মো. মাসুদ রানা

লোহাগাড়া উপজেলা ভূমি অফিস দালালমুক্ত করতে অফিস কক্ষের বাইরে খোলা জায়গায় ভ্রাম্যমাণ ভূমি অফিস স্থাপন করে ভূমি সংক্রান্ত বিষয়ে সরাসরি সেবা প্রদানের জন্য ব্যাতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদ রানা। তাঁর একান্ত চেষ্টায় পালটে গেছে ভূমি অফিসের দৃশ্যপট।

২ ডিসেম্বর বৃহস্পতিবার সকাল থেকে উপজেলা ভুমি অফিসে এই সেবা চালু করা হয়েছে। জনগণকে এই সেবা গ্রহণেরর আহ্বান জানিয়েছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদ রানা ।

জানা যায়, অফিসের সামনে খোলা জায়গায় অফিসের সামনে পুরো অফিস নিয়ে হাজির থাকবেন এসিল্যান্ড। ই-নামজারি আবেদন, নামজারি, শুনানি, অনুুমোদিত নামজারি (ডিসিআর) ও খতিয়ান সংগ্রহ, ভূমি উন্নায়ন কর (খাজনা) দেওয়াসহ ভূমি সংক্রান্ত যে কোনো সমস্যা তাৎক্ষণিকভাবে সমাধান বা পরামর্শ দিবেন নিয়মিত। এখানে দালালদের হাতে প্রতারণার সুযোগ নেই। ভূমি অফিসে আসা লোকজন যাতে দালালদের খপ্পরে না পরে সেই জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে।

May be an image of 10 people and people standing

এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) বলেন, ভুমি অফিসে দালালদের হাতে অনেকেই প্রতারিত হয়। অনেকেই সরাসরি কথা বলার সুযোগ পায় না বা অনেকে ভূমি সংক্রান্ত জটিলতা বুঝে না। এই সুযোগটা দালালরা নিয়ে থাকে। তাই সরাসরি মানুষের দৌঁড় গোড়ায় সেবা পৌঁছে দিতে এবং সাধারণ সেবা প্রার্থীদের সেবা প্রাপ্তি সহজ করতে ও শতভাগ হয়রানি মুক্ত সেবা প্রদানের লক্ষ্যে অফিসের বাইরে সাধারণ মানুষের সেবা প্রদানের ব্যাতিক্রমী উদ্যোগ গ্রহণ করি । দালালমুক্ত ও হয়রানিমুক্ত ভূমি সেবা প্রদানের জন্য এখন থেকে নিয়মিত অফিস কক্ষের বাইরে গণশুনানি চলবে। সেবা প্রার্থীরা প্রথমেই যেনো এসিল্যান্ড এর সাথে কথা বলে প্রাথমিক প্রতিকার পায় সেই উদ্যেশ্যেই এ উদ্যোগ। এখানে সরাসরি ই-নামজারি আবেদন, নামজারি, শুনানি, অনুমােদিত নামজারি (ডিসিআর) ও খতিয়ান সংগ্রহ, ভূমি উন্নয়ন কর (খাজনা) দেওয়াসহ ভূমি সংক্রান্ত যে কোনাে সমস্যা তাৎক্ষনিকভাবে সমাধান বা পরামর্শ দেওয়া হবে।

তিনি বলেন, মানুষ যাতে সরাসরি তাদের এসি ল্যান্ডকে তাদের সমস্যার কথা বলতে পারে এই বিষয়টি নিশ্চিত করার লক্ষ্য নিয়েই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। জেলা প্রশাসক, চট্টগ্রামের সার্বিক নির্দেশনায় পরিচালিত এমন উদ্যোগ অব্যাহত থাকবে বলে জানান তিনি। জেলা প্রশাসক স্যার চট্টগ্রামের সার্বিক নির্দেশনা মোতাবেক পরিচালিত লোহাগাড়া ভুমি অফিসে এই প্রচেস্টা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021 Daily Chattagram
Theme Customization By NewsSun