শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১২:৫৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচন : ৬৮ প্রার্থীর প্রতীক প্রদান কেন্দ্রীয় আ.লীগ নেতা আমিনুল ইসলাম পুণরায় বার আউলিয়া ডিগ্রি কলেজ সভাপতি মনোনীত এসএসসি পরীক্ষার্থীকে উত্ত্যক্ত করায় ৬মাসের জেল, আনসার সদস্য আহত ডিসি মমিনুরের বিরুদ্ধে চক্রান্তের প্রতিবাদে ১০১ বীর মুক্তিযোদ্ধার বিবৃতি চট্টগ্রামে সীরাত মাহফিলের প্রস্তুতি সভায় ৩ কোটি টাকার বাজেট ঘোষণা চট্টগ্রামে চিকিৎসকদের ১০% ছাড় দিচ্ছে হাঙ্গার কিলার্স লোহাগাড়ায় ৫০ প্রাথমিক বিদ্যালয়ে নেই ৬৮ জন শিক্ষক, ব্যাহত শিক্ষা কার্যক্রম শেখ হাসিনার বিরুদ্ধে দেশ-বিদেশে গভীর ষড়যন্ত্র চলছে: মোছলেম উদ্দীন এমপি চট্টগ্রামে একে-২২ রাইফেলসহ ৩ ডাকাত আটক লোহাগাড়ায় পাহাড় কাটার দায়ে ২ জনকে কারাদন্ড

নন্দিত লেখক-সংবাদিক যুক্তরাজ্য প্রবাসী কাফি কামালের জন্মদিন আজ

দক্ষিণ জেলা (চট্টগ্রাম ) প্রতিনিধি
  • আপডেটের সময় : শনিবার, ৮ জানুয়ারী, ২০২২
  • ৬২ নিউজ ভিউ

নন্দিত লেখক-সংবাদিক যুক্তরাজ্য প্রবাসী কাফি কামালের জন্মদিন আজ। এ দিনে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার ডলুকূল গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান ও মা মছলমা বেগম ঝুনুর সাত সন্তানের মধ্যে তিনি সবার বড়। কাফি কামাল একাধারে কবি, সাহিত্যিক ও সাংবাদিক। বস্তুনিষ্ঠ সাংবাদিকতা, গণমাধ্যমের স্বাধীনতা পক্ষে এবং সাংবাদিক নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার সাহসী এই সাংবাদিক হামলা-মামলায় নির্যাতিত হয়ে বর্তমানে স্বপরিবারে লন্ডনে বসবাস করছেন।

কাফি কামাল ১৯৯৫ সালে আধুনগর উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি, মোস্তাফিজুর রহমান ডিগ্রি কলেজের বাণিজ্য বিভাগ থেকে এইচএসসি এবং চট্টগ্রাম সরকারি সিটি কলেজের বাংলা বিভাগ থেকে ২০০৩ সালে তিনি অনার্স সম্পন্ন করেন।
কাফি কামাল কলেজজীবনে সৃজনশীল লেখালেখিতে যুক্ত হন। নব্বইয়ের দশকের শেষদিকে তিনি নানা জাতীয় ও স্থানীয় দৈনিকে ফ্রিল্যান্সার হিসেবে লেখা শুরু করলেও ২০০৬ সালের মে মাসে দৈনিক মানবজমিনে শিক্ষানবিস প্রতিবেদক হিসেবে যোগদানের মধ্য দিয়ে পেশাদার সাংবাদিকতা শুরু করেন। একই প্রতিষ্ঠানে জ্যেষ্ঠ রাজনৈতিক প্রতিবেদক হিসেবে কর্মরত ছিলেন। পাশাপাশি তিনি বাংলাভাষার জাতীয় ও আন্তর্জাতিক নানা গণমাধ্যমে রাজনৈতিক বিষয়ে কলাম লিখতেন। রাজনীতি ও সাম্প্রতিক বিষয়ে টিভি টকশোতেও মুখর ছিলেন তিনি। কাফি কামাল রিপোর্টারদের প্রাণের সংগঠন ডিআরইউর চলতি বছরের কার্যনির্বাহী কমিটির নির্বাচনে দু’দুবার প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে নির্বাচিত হন। এ ছাড়া ২০১৫ সালে জাতীয় প্রেস ক্লাব, ডিইউজে ও চট্টগ্রাম বিভাগীয় সাংবাদিক ফোরামের স্থায়ী সদস্যপদ লাভ করেন। পাশাপাশি ঢাকাস্থ চট্টগ্রাম জার্নালিস্ট ফোরাম (সিজেএফবি) দফতর সম্পাদক পদেও তিনি দায়িত্ব পালন করেন।

কাফি কামাল শৈশব থেকে লেখালেখি করলেও ১৯৯২ সাল থেকে তিনি নিয়মিত কবিতা, গল্প ও প্রবন্ধ লেখেন। এরই ধারাবাহিকতায় ২০০০ সালে তার লেখা ছোটগল্প ‘লবঙ্গ কন্যা’, ২০০৫ সালে কাব্যগ্রন্থ ‘ডলুতীরে টংঘর’, ২০০৬ সালে কাব্যগ্রন্থ ‘তীরবর্তী হাওয়াঘর’, ২০০৮ সালে কাব্যগ্রন্থ ‘প্রসবকালীন ভাববিদ্যুৎ’, ২০১০ সালে কাব্যগ্রন্থ ‘ঋতুরঙ্গ’, ২০১১ সালে ছোটগল্প ‘মেইট্টাল’ (চট্টগ্রামী ভাষায় প্রথম পূর্ণাঙ্গ ছোট গল্পগ্রন্থ), ২০১৩ সালে ভ্রমণকাহিনী ‘কুতুবমিনার থেকে কন্যাকুমারী’ ও একই সালে ছোটগল্প ‘কন্যাযাত্রী’ এবং ২০১৪ সালে ছোট গল্প ‘কন্যারাশির জাতক’ প্রকাশিত হয়। ইতোমধ্যে ১০টি বই গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে। এ ছাড়া সোহেল হাসান গালিব সম্পাদিত ‘শূন্যের কবিতা’, সাজ্জাদ কাজী সম্পাদিত ‘এ সময়ের কবিতা’, মামুন খান-যবা রহমান সম্পাদিত ‘শূন্যের প্রেমের কবিতা’, চন্দন আনোয়ার সম্পাদিত ‘গল্প পঞ্চাশৎ’, মোহাম্মদ আব্দুল মান্নান সম্পাদিত ‘এই সময়ের গল্প’সহ বাংলাদেশ ও পশ্চিম বঙ্গ থেকে প্রকাশিত শূন্য দশকের প্রতিনিধিত্বশীল একাধিক নির্বাচিত সাহিত্য সংকলনে কাফি কামালের কবিতা ও গল্প সংকলিত হয়েছে। সাহিত্যে অবদানের জন্য ঢাকা রিপোর্টার্স ইউনিটি প্রবর্তিত ‘সদস্য লেখক সম্মাননা’সহ কয়েকটি সাহিত্য পুরস্কার পেয়েছেন তিনি।

কাফি কামাল ২০০৭ সালের ১২ এপ্রিল নার্গিস আক্তারের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। এ দম্পতির নূর সাহিফা শৈলী ও মোস্তফা নূর মাশরুর নামে দুই সন্তান রয়েছে। তারা বর্তমানে যুক্তরাজ্যে পড়াশোনা করছেন।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021 Daily Chattagram
Developed By Shah Mohammad Robel