মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৮:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
লোহাগাড়ায় আদালতের নির্দেশ অমান্য করে রাস্তা নির্মাণ লোহাগাড়ায় শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান আলহাজ্ব মোস্তফিজুর রহমান কলেজ লোহাগাড়ায় নৌকার বিদ্রোহীদের নেতৃত্বে না আনার দাবি তৃণমূলের পুলিশ সদস্যের কব্জি বিচ্ছিন্নের ঘটনায় প্রধান আসামী কবিরসহ গ্রেপ্তার ২ লোহাগাড়ায় বসতঘর ও কবরস্থানের জায়গা দখল চেষ্টার অভিযোগ লোহাগাড়ায় ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন লোহাগাড়ায় জমি নিয়ে বিরোধের জেরে বসতঘর ভাংচুর লোহাগাড়ায় রোহিঙ্গাদের ভোটার না করার বিষয়ে সতর্ক করলেন ইউএনও।। চট্টগ্রাম অবৈধভাবে মাটি কাটায় লোহাগাড়ায় ডাম্প ট্রাক ও এক্সকেভেটর জব্দ লোহাগাড়া থেকে একজন মানবিক ইউএনও’র বিদায়

বঙ্গবন্ধুর ইতিহাস মুছে ফেলার চেষ্টা হয়েছিল: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২
  • ৩৬ নিউজ ভিউ

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে নতুন প্রজন্মকে জানতে হবে। তার ত্যাগের কথা, দেশের জন্য-মানুষের জন্য তার ভালোবাসার কথা জানতে হবে।তিনি বলেন, বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা বলেছেন। নতুন প্রজন্মের সামনে মিথ্যায় ভরা ইতিহাস তুলে ধরা হয়েছিল। বঙ্গবন্ধুর ইতিহাস মুছে ফেলার চেষ্টা হয়েছিল। কিন্তু ইতিহাস কাউকে ক্ষমা করে না। ইতিহাস নিজের গতিতে চলে।

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগ আয়োজিত বইপড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

‘এসো বই পড়ি, পুরস্কার জিতি’ স্লোগান নিয়ে বঙ্গবন্ধুর ‘কারাগারের রোজনামচা’ বইয়ের ওপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে এ অনুষ্ঠান হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ডায়েরিগুলো বঙ্গমাতা লুকিয়ে রেখেছিলেন ধানমন্ডি ৩২ নম্বরের বাসায়। যখন বঙ্গবন্ধু শাহাদত বরণ করলেন, ভবনটি তছনছ হলো। অনেক কিছু সরিয়ে নেওয়া হলো, ধ্বংস করা হলো। ডায়েরিগুলো অযত্নে এক কোণায় পড়ে থাকায় রক্ষা পেয়েছে। সেজন্যই আজকে আমরা এই দলিলটা পেয়েছি, যা পরে ‘কারাগারের রোজনামচা’ হিসেবে প্রকাশিত হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ ও ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম। আলোচক ছিলেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যা। তেজগাঁও বিভাগের উপকমিশনার বিপ্লব কুমার সরকার এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে আইজিপি বলেন, স্বাধীনতার জন্য হাজার বছর ধরে লাঞ্ছনা, বঞ্চনা, অপমানের ক্ষত নিয়ে অপেক্ষা করতে হয়েছে একজন বঙ্গবন্ধুর জন্য। বঙ্গবন্ধু বাঙালি জাতিকে হাজার বছরের ক্ষত থেকে মুক্তি দিয়েছিলেন। তিনি বাংলাদেশের মানুষের মুক্তিদাতা, ত্রাণকর্তা। তিনি আমাদের স্বল্প সময়ে একটি পতাকা, একটি দেশ, একটি মানচিত্র উপহার দিয়েছেন।

তিনি বলেন, পরিবর্তনের জন্য বেশি মানুষের প্রয়োজন হয় না। যে ১০ হাজার শিক্ষার্থী কুইজে অংশ নিয়েছে, তাদের মধ্যে ১০ জন বের হয়ে এলেই দেশ বদলাতে পারবে।

ডিএমপি কমিশনার বলেন, বঙ্গবন্ধু জাতি গঠনের জন্য মানুষকে তৈরি করেছেন, ধাপে ধাপে দেশকে এগিয়ে নিয়ে গেছেন। তিনি বঙ্গবন্ধুর আদর্শে সন্তানদের গড়ে তোলার জন্য অভিভাবকদের প্রতি আহবান জানান।

সভাপতির বক্তব্যে তেজগাঁও বিভাগের উপকমিশনার বলেন, বঙ্গবন্ধুর বই পড়ার মাধ্যমে বঙ্গবন্ধুকে শিক্ষার্থীদের মাঝে পৌঁছে দেয়ার চেষ্টা করেছি।

কুইজ প্রতিযোগিতায় বিভিন্ন পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের ১০ হাজার ৮০০ শিক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে শতভাগ নম্বর পেয়েছে ৪৩৯ জন। তাদের পুরস্কৃত করা হয়েছে। তাদের মধ্যে লটারির মাধ্যমে অষ্টম থেকে দশম শ্রেণি পর্যন্ত ১০ জন এবং একাদশ থেকে তদূর্ধ্ব পর্যায়ে ১০ জন নির্বাচিত করা হয়।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021 Daily Chattagram
Developed By Shah Mohammad Robel