সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
এসএসসি পরীক্ষার্থীকে উত্ত্যক্ত করায় ৬মাসের জেল, আনসার সদস্য আহত ডিসি মমিনুরের বিরুদ্ধে চক্রান্তের প্রতিবাদে ১০১ বীর মুক্তিযোদ্ধার বিবৃতি চট্টগ্রামে সীরাত মাহফিলের প্রস্তুতি সভায় ৩ কোটি টাকার বাজেট ঘোষণা চট্টগ্রামে চিকিৎসকদের ১০% ছাড় দিচ্ছে হাঙ্গার কিলার্স লোহাগাড়ায় ৫০ প্রাথমিক বিদ্যালয়ে নেই ৬৮ জন শিক্ষক, ব্যাহত শিক্ষা কার্যক্রম শেখ হাসিনার বিরুদ্ধে দেশ-বিদেশে গভীর ষড়যন্ত্র চলছে: মোছলেম উদ্দীন এমপি চট্টগ্রামে একে-২২ রাইফেলসহ ৩ ডাকাত আটক লোহাগাড়ায় পাহাড় কাটার দায়ে ২ জনকে কারাদন্ড লোহাগাড়ায় অভিযানে দোকানদারকে লাখ টাকা জরিমানা পটিয়ায় সাবেক মেয়রের ছেলের গুলিতে মা নিহত

রাঙামাটিতে শিক্ষার্থীদের বিনামূল্যে রোবটিক্স প্রশিক্ষণ দিল রিসার্চ ল্যাব চট্টগ্রাম

প্রেস বিজ্ঞপ্তি
  • আপডেটের সময় : সোমবার, ৪ এপ্রিল, ২০২২
  • ৫৯ নিউজ ভিউ

‘শিখবো সবাই রোবটিক্স’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশে বিনামূল্যে যন্ত্রপাতি সহিত রোবটিক্স প্রশিক্ষণ দিয়ে আসছে রিসার্চ ল্যাব চট্টগ্রাম। বর্তমানে অনলাইন ও অফলাইন দুইভাবে মোট ১৪০০ শিক্ষার্থীকে রোবটিক্সের উপর ব্যবহারিকসহ প্রশিক্ষণ দিয়েছে।

রিসার্চ ল্যাব চট্টগ্রাম এর ২০২০ ইং এর জরীপে দেখা যায়, শহরের শিক্ষার্থীদের তুলনায় গ্রামীণ এবং পার্বত্য অঞ্চলের শিক্ষার্থীরা একেবারেই পিছিয়ে আছে। প্রতিবারের ন্যায় এবারও ভিন্নভাবে ক্যাম্প আয়োজন করল রিসার্চ ল্যাব চট্টগ্রাম।

গত ২৮ মার্চ থেকে রাঙামাটি পার্বত্য জেলা প্রশাসনের অর্থায়ন সহযোগিতায় এবং রিসার্চ ল্যাব চট্টগ্রাম এর পরিচালনায় রাঙামাটিতে নিবন্ধিত ৮ টি স্কুলে শুরু হয় ৫ দিন ব্যাপী রোবটিক্সের উপর বিশেষ প্রশিক্ষণ।

২ এপ্রিল স্কুল রোবটিক ক্যাম্প এর ক্যাম্পেইন সমাপ্ত হয়েছে। ৫ দিনের এই ক্যাম্পেইনে ৮ টি স্কুল থেকে মোট ৪৩০ জন শিক্ষার্থী ব্যবহারিকসহ রোবটিক্স প্রশিক্ষণ নিয়েছে।

মূলত ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় বর্তমান প্রজন্মের শিক্ষার্থীেদের বিজ্ঞান ও রোবটিক্স প্রযুক্তিতে প্রশিক্ষণ, উৎসাহ ও সহযোগিতা প্রদানের মাধ্যমে সমগ্র বাংলাদেশকে একটি আধুনিক বিজ্ঞান ও রোবটিক্স প্রযুক্তি ভিত্তিক দেশ গঠনে কাজ করছে রিসার্চ ল্যাব চট্টগ্রাম।

বিগত বছরের জানুয়ারী হতে সমগ্র বাংলাদেশে বিনামূল্যে যন্ত্রপাতি সহিত রোবটিক্স ক্যাম্প আয়োজন করে যাচ্ছে রিসার্চ ল্যাব চট্টগ্রাম। বর্তমানে অনলাইনে এই ক্যাম্পেইনের ৯ম ক্যাম্প চলছে সারা দেশে।

অনলাইন ক্যাম্পেইনের পাশাপাশি রিসার্চ ল্যাব চট্টগ্রাম এর রোবটিক্স দল বিভিন্ন জেলা ও উপজেলায় রোবটিক্স ক্যাম্প পরিচালনা করছে।
দেশে ১ম জেলা হিসেবে চট্টগ্রাম জেলায় বিগত  বছরের ১ জুলাই  শুরু হয় রোবটিক ক্যাম্প। চট্টগ্রামের ১৬ টি নিবন্ধিত স্কুলে বিনামূল্যে যন্ত্রপাতি সহিত রোবটিক ক্যাম্প পরিচালিত করে রিসার্চ ল্যাব চট্টগ্রাম যা শেষ হয় গত সনের নভেম্বর মাসে । গত বছরের ৯ ই জুন ইং এ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর হতে রিসার্চ ল্যাব চট্টগ্রাম কেন্দ্রীয় বিজ্ঞান ক্লাবকে রোবটিক্স প্রশিক্ষণ প্রদানের জন্য ২২ সেটের রোবটিক্স সামগ্রী প্রদান করে।

প্রদত্ত যন্ত্রপাতির নিয়ে সারাদেশে অনলাইন ও অফলাইনে রোবটিক্স প্রশিক্ষণের কার্যক্রম শুরু করে রিসার্চ ল্যাব চট্টগ্রাম। বর্তমানে সারা বাংলাদেশে ৯ টি ক্যাম্পেইনের মাধ্যমে ১২শ এর অধিক শিক্ষার্থীকে বিনামূল্যে যন্ত্রপাতি সহিত রোবটিক্স প্রশিক্ষণ প্রদান করেছে রিসার্চ ল্যাব চট্টগ্রাম।

আয়োজিত স্কুল রোবটিক এর শুভ সূচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এস এম ফেরদৌস ইসলাম। ক্যাম্পেইনে শুভ সূচনা অনুষ্ঠানে শিক্ষার্থীদের রোবটিক্স নিয়ে অনেক বেশি গবেষণা ও উদ্ভাবন নিয়ে কাজ করতে বলেন অতিরিক্ত জেলা প্রশাসক এবং সার্বিক সহযোগিতারও আশ্বাস দেন শিক্ষার্থীদের।

ক্যাম্পেইন নিয়ে রিসার্চ ল্যাব চট্টগ্রাম এর প্রতিষ্ঠাতা পরিচালক জাহেদ হোসাইন নোবেল জানায়, শহর বা নগর অঞ্চলের শিক্ষার্থীরা বিজ্ঞান ও রোবটিক্স নিয়ে উদ্ভাবন ও গবেষণা নিয়ে যতটুকু জানে বা শিখছে তার চেয়ে অনেক পিছিয়ে পার্বত্য জেলা ও গ্রামীণ ছেলেমেয়েরা।

তাই ভিন্নভাবে রিসার্চ ল্যাব চট্টগ্রাম জেলার শিক্ষার্থীদের পাশাপাশি এবার পার্বত্য জেলা ও গ্রামীণ এলাকার ছেলেমেয়েদেরও রোবটিক্স প্রশিক্ষণ প্রদানের কার্যক্রম শুরু করে। প্রেস বিজ্ঞপ্তি

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021 Daily Chattagram
Developed By Shah Mohammad Robel