শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ১০:৩৭ অপরাহ্ন

সাতকানিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ পালিত

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : সোমবার, ২৫ জুলাই, ২০২২
  • ৯ নিউজ ভিউ

সাতকানিয়া উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মৎস্য উদযাপন কমিটির উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা, মাছ অবমুক্তকরণ, পুরস্কার বিতরণ ও মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘নিরাপদ মাছে ভরব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। এ উপলক্ষে গত ২৪ জুলাই রোববার উপজেলার পরিষদ হলে আয়োজিত আলোচনা সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতকানিয়া উপজেলা চেয়ারম্যান এম এ মোতালেব সিআইপি। তিনি বলেন, মৎস্য উৎপাদনে সাতকানিয়া উপজেলায় রয়েছে অপার সম্ভাবনা। এর মধ্যে উপজেলার সরকারি-বেসরকারি ও ব্যক্তি মালিকানাধীন প্রায় ৫ হাজারেরও অধিক পুকুর, শঙ্খনদী, ডলুনদী, হাঙ্গর খাল, গরলখাল, টংকাবতি, সোনাইছড়ি, বোরাইছড়ি, ইছামতি, নয়াখাল, মাহালিয়া খালসহ অসংখ্য ছড়াখাল, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সাতকানিয়ার কেরানীহাটের উত্তর পশ্চিমে ফসলি জমির মাঠি কেটে সৃষ্ট বিশালাকার জলাশয় জলাভূমি রয়েছে। এসব স্থানে জীববৈচিত্র্য সংরক্ষণ এবং আধুনিক উপায়ে পরিকল্পিতভাবে মৎস্য চাষ মৎস্য আহরণ ও ব্যবস্থা নেওয়া জরুরি।

দেশীয় স্বাদে অতুলনীয় রুই, কাতলা, মৃগাল, বাইল্যা, পুঁটি, মলা, মাগুর, শৈল প্রভৃতি মাছ আজ বিলুপ্তির পথে। এসব মাছের স্বাদ অন্যান্য মাছের তুলনায় অনেক বেশি। এসব পুকুর নদী খাল-বিল জলাশয়ে দেশীয় মাছ সংরক্ষণ উৎপাদন করার মধ্য দিয়ে দেশীয় মাছের চাহিদা বৃদ্ধি করার উদাত্ত আহ্বান জানান তিনি।

এতে উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. আবুল কালাম আজাদের সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরার সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার প্রতাপ চন্দ্র রায়, উপজেলা মংস্য অফিসার সৈকত শর্মা, উপজেলা ভাইস চেয়ারম্যান সালাউদ্দিন হাসান চৌধুরী, সাতকানিয়া প্রেস ক্লাব সভাপতি সৈয়দ মাহফুজ-উননবী খোকন, বীর মুক্তিযোদ্ধা নীল রতন দাশগুপ্ত, মাদার্শা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আ.ন.ম সেলিম ও আদর্শ মৎস্যচাষি হাবীবুর রহমান, আদর্শ মৎস্যচাষি আবুল কাশেম। সভা শেষে মাছ উৎপাদনে বঅবদান রাখায় ৩ জনকে পুরস্কৃত করা হয়।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021 Daily Chattagram
Developed By Shah Mohammad Robel