1. jasimlohactgbd@gmail.com : DailyChattogram :
  2. contact.smrobel@gmail.com : DainikChattogram :
রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৭:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম

চট্টগ্রাম বিজ্ঞান কলেজে বিনা/অর্ধ বেতনে পড়ার সুযোগ!

নিজস্ব প্রতিবেদক
  • আপডেটের সময় : রবিবার, ১ জানুয়ারী, ২০২৩
  • ২৩ নিউজ ভিউ
একাদশ ও দ্বাদশ শ্রেণিতে পড়ালেখা করা যাবে বিনামূল্যে। মেধাবী শিক্ষার্থীদের জন্য এ সুযোগ সৃষ্টি করেছে চট্টগ্রাম বিজ্ঞান কলেজ।
২০১৯ সালে প্রকাশিত এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে যেসব শিক্ষার্থী ১১২০ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে, তারা পাবে এ সুযোগ। বিনামূল্যে অধ্যয়নের পাশাপাশি শিক্ষার্থীরা কলেজের অন্যান্য সুযোগ-সুবিধাও পাবে।
চট্টগ্রাম বিজ্ঞান কলেজ প্রতিষ্ঠার পর থেকে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পড়ালেখায় ভিন্নধর্মী ধারা তৈরি করে আসছে। গ্রাম অথবা শহরের যেসব শিক্ষার্থী গরিব অথচ মেধাবী তাদের পাশে দাঁড়াতে শিক্ষা বৃত্তিসহ নানা উদ্যোগ নিয়েছে কলেজ কর্তৃপক্ষ।
প্রতিবছর একটি নির্দিষ্ট নম্বর পেয়ে উত্তীর্ণ শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে অধ্যয়নের সুযোগ তৈরি করে দেওয়া হয়। গত বছর ১ হাজার ৫০ নম্বর পেয়ে উত্তীর্ণ ২০ জন শিক্ষার্থী বিজ্ঞান কলেজে ভর্তি হয়ে বিনামূল্যে পড়ালেখা করছে। এছাড়া জিপিএ ও আর্থিক অবস্থাভেদে ১০-৫০% কম খরচে পড়ানো হয়।
May be an image of text that says 'গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও বোর্ড কর্তৃক স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাবোর্ডে মেধাতালিকায় স্থান অর্জনকারী চট্টগ্রাম বিজ্ঞান কলেজ EIIN:134628 মোট A/A ১৪৯০ জন কোন শিক্ষার্থীকে প্রাইভেট পড়তে হয় না। ২০০ জন শিক্ষার্থীকে বিনা/ অর্ধ-বেতনে পড়ানো হয় একমাত্র আমরাই হ্যান্ডনোটসহ পড়াই। Smartboard দ্বারা পাঠদান'বিনামূল্যে অধ্যয়নের সুযোগ পাওয়া শিক্ষার্থীদের একজন ইমন তালুকদার। বাংলাদেশ নৌ বাহিনী স্কুল থেকে গত বছর জিপিএ-৪ দশমিক ৭৮ পেয়ে উত্তীর্ণ হয়ে বিজ্ঞান কলেজে ভর্তি হয়েছিলেন তিনি।
ইমন বলেন, আমি এসএসসিতে ১১২২ নম্বর পেয়ে এখানে বিনামূল্যে পড়ালেখা করছি। এখানে শ্রেণিকার্যক্রমে প্রতিদিন অংশ নেওয়ায় ক্ষেত্রে যেমন বাধ্যবাধকতা রয়েছে তেমনি পঠনপাঠনেও আধুনিক পদ্ধতি অনুসরণ করা হয়। কলেজের শিক্ষকরা অত্যন্ত বন্ধুবৎসল এবং শিক্ষার্থীবান্ধব।
চট্টগ্রাম বিজ্ঞান কলেজের অধ্যক্ষ ড. মোহাম্মদ জাহেদ খান বলেন, অর্থের জন্য কোনো শিক্ষার্থী পড়াশোনা করতে পারবে না- সেটি আমি মানতে পারি না। আমি বিশ্বাস করি, মেধাবী শিক্ষার্থীদের সামনে এগিয়ে দিতে প্রত্যেক শিক্ষকের কাজ করা দরকার। আমি দায়বোধ থেকে শিক্ষার্থীদের জন্য কিছু করার চেষ্টা করি। তাই প্রতি বছর ব্যক্তিগত সামর্থ্যের মধ্যে সর্বোচ্চ সহায়তা দেওয়ার চেষ্টা করি। মেধাবী শিক্ষার্থীদের জন্য প্রতিবারের মতো এবারও সম্পূর্ণ বিনামূল্যে পড়াশোনার সুযোগ থাকবে।
May be an image of one or more people and text that says 'কলেজ চৌধুরী আইমন শিক্ষার্থীদের পারোয়ার ল চট্টেশ্বরী রোড, চকবাজার, চট্টগ্রাম ০১৯৭৭২৯১৮৮৮'অধ্যক্ষ জানান, চট্টগ্রাম বিজ্ঞান কলেজ ২০১৪ সালে শিক্ষাবোর্ডের সেরা ২০টি কলেজের মধ্যে স্থান অর্জন করেছিল । বিগত বছর ৩৮ জন A+ সহ এবং সর্বমোট এ পর্ডন্ত ১৪৫০ জন শিক্ষার্থী A+ / A পেয়ে সরকারি মেডিকেল,ইঞ্জিনিয়ারিং,বিশ্ববিদ্যালয়ে পড়ছে। বিষয়ভিত্তিক ক্রিয়েটিভ সিস্টেমের হ্যান্ডনোট দেয়া হয়। এসি ক্লাসরুমে ঝসধৎঃনড়ধৎফ দ্বারা পাঠদান করানো হয়। ১০০ জনকে বিনা/অর্ধবেতনে পড়ার সুযোগ দেয়া । I-Care প্রোগামে মিনিমাম +১.০ জিপিএ বাড়ানোর নিশ্চয়তা দেয়া হয়।
কলেজে পড়ালেখার পর শিক্ষার্থীদের বাইরে প্রাইভেট পড়তে হয় না বলে জানান ড. মোহাম্মদ জাহেদ খান। তিনি বলেন, এই কলেজে পড়াশোনার আধুনিক পদ্ধতি রয়েছে। কলেজ থেকেই বিজ্ঞানের প্রতিটি বিষয়ে হ্যান্ডনোট দেওয়া হয়। এসব হ্যান্ডনোট অত্যন্ত সহজ এবং সাবলীল ভাষায় তৈরি করা হয় বলে শিক্ষার্থীরা খুব সহজে আয়ত্ত করতে পারে। এর ফলে ভালো ফলাফলও করতে পারছে তারা।
ভর্তির জন্য অনলাইন আবেদনে ১নং রেখে যোগাযোগ করুন : চট্টগ্রাম বিজ্ঞান কলেজ, কলেজ রোড,চকবাজার,চট্টগ্রাম। ০১৯৭৭৭২৯১৮৮৮

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021 Daily Chattagram
Theme Customization By NewsSun