মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
লোহাগাড়ায় আদালতের নির্দেশ অমান্য করে রাস্তা নির্মাণ লোহাগাড়ায় শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান আলহাজ্ব মোস্তফিজুর রহমান কলেজ লোহাগাড়ায় নৌকার বিদ্রোহীদের নেতৃত্বে না আনার দাবি তৃণমূলের পুলিশ সদস্যের কব্জি বিচ্ছিন্নের ঘটনায় প্রধান আসামী কবিরসহ গ্রেপ্তার ২ লোহাগাড়ায় বসতঘর ও কবরস্থানের জায়গা দখল চেষ্টার অভিযোগ লোহাগাড়ায় ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন লোহাগাড়ায় জমি নিয়ে বিরোধের জেরে বসতঘর ভাংচুর লোহাগাড়ায় রোহিঙ্গাদের ভোটার না করার বিষয়ে সতর্ক করলেন ইউএনও।। চট্টগ্রাম অবৈধভাবে মাটি কাটায় লোহাগাড়ায় ডাম্প ট্রাক ও এক্সকেভেটর জব্দ লোহাগাড়া থেকে একজন মানবিক ইউএনও’র বিদায়

লোহাগাড়ায় ঐতিহ্যবাহী ঘৌড়দৌড় মেলা আগামী শনি ও রোববার

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৩৫ নিউজ ভিউ

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আমিরাবাদ সুখছড়ী গ্রামে আগামী শনি ও রোববার ১২৫ তম ঘৌড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

দক্ষিণ চট্টগ্রামের স্বনামধন্য আলেম হযরত মাওলানা (বড় মাওলানা) মোফাজ্জলুর রহমান (রহঃ) লোহাগাড়ায় এ ঘৌড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলার প্রবর্তন করেছিলেন।

বিষয়টি নিশ্চিত করেছেন মাওলানা মোফাজ্জলুর রহমান (রহঃ)এর দৌহিদ্র সৈয়দ আরিফ মঈনুদ্দিন।

জানা যায়, উপজেলার সুখছড়ী সভার বিলে ঘোড়ার দৌড়, রকমারি পণ্যের বেচাকেনা, নামাজের বড় জামায়াত ও ওয়াজ মাহফিল অনুষ্ঠানের যাত্রা শুরু করেন বড় মাওলানা মোফাজ্জলুর রহমান (রহঃ)।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার লোক সমাগম হয় এই মেলায়। বিশাল এলাকাজুড়ে বসে মেলার স্টল। মেলায় চারুকারু, কাঠ-বাঁশ, প্রসাধনী, বাচ্চাদের খেলার সামগ্রী, বেতের আসবাবপত্র, তৈজষপত্র, মিষ্টি, মাছসহ নানা রকমারি পণ্যের পসরা সাজিয়ে শত শত স্টলে ক্রেতারা ভিড় করেন।

হাজার হাজার দর্শক এই প্রতিযোগিতা ও মেলা উপভোগ করে থাকেন। মূল মেলা একদিন হলেও মেলার আগে ও পরের দিনও চলে মেলার বেচা-কেনা। মেলার মূল আকর্ষণ ঘৌড়দৌড় প্রতিযোগিতা বিধায় এটি ঘৌড়দৌড় মেলা হিসেবে এই এলাকায় ব্যাপক পরিচিত।

এব্যাপারে মাওলানা মোফাজ্জলুর রহমান (রহঃ)এর দৌহিদ্র সৈয়দ আরিফ মঈনুদ্দিন জানান, প্রতিবছরের মত এই বছরও অনুষ্ঠিত হবে ইনশাল্লাহ৷ বাদে আছর অনুষ্ঠিত হবে ঘোড়দৌড় প্রতিযোগিতা।

এতে আল্লামা ফজলুল্লাহ ফাউন্ডেশন চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল আলা মুহাম্মদ হোছামুদ্দিন ও লোহাগড়া থানার অফিসার ইনচার্জ ( ওসি) জাকের হোসাইন মাহমুদ অতিথি হিসেবে থাকবেন।

প্রতি বছর সনাতন ধর্মের অনুসারীরা সূর্য পূজা করে। এ পূজাকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে মেলা বসে। সনাতনী ধর্মাবলম্বীদের ধর্মীয় সংস্কৃতি থেকে মুসলিম ধর্মাবলম্বীদের সূর্য পূজার উৎসব থেকে বিমুখ করতে দক্ষিণ চট্টগ্রামের স্বনামধন্য আলেম হযরত মাওলানা মোফাজ্জলুর রহমান (রহঃ) লোহাগাড়ায় এ ঘৌড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলার প্রবর্তন করেছিলেন।

দক্ষিণ চট্টগ্রামের বৃহৎ এ মেলাকে ঘিরে এলাকায় উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021 Daily Chattagram
Developed By Shah Mohammad Robel