1. jasimlohactgbd@gmail.com : DailyChattogram :
  2. contact.smrobel@gmail.com : DainikChattogram :
রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৫:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম

ইটভাটা বাঁচাতে লোহাগাড়ায় মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি

নিজস্ব প্রতিনিধি
  • আপডেটের সময় : মঙ্গলবার, ২ মার্চ, ২০২১
  • ২৯২ নিউজ ভিউ

ইটভাটা বাঁচাতে লোহাগাড়ায় উচ্ছেদ অভিযান বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন ইটভাটা মালিক ও শ্রমিক। গত ২ মার্চ মঙ্গলবার বেলা ১২ টার দিকে উপজেলা পরিষদ গে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশে লোহাগাড়া ইটভাটা মালিক সমিতি এবং শ্রমিকদের যৌথ উদ্যোগে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানবন্ধন শেষে মাননীয় প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়, লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট।

মানববন্ধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন- লোহাগাড়া ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক সরওয়ার আলম, সাবেক সভাপতি শাহাব উদ্দিন চৌধুরী, সহ-সভাপতি নুরুল আলম, ও মোহাম্মদ আলী ও উপজেলা ঠিকাদারদের পক্ষে যুবলীগ নেতা মুহাম্মদ নুরুল আলম জিকু। মানববন্ধনে ইটভাটার মালিকগণ ছাড়াও অন্ততঃ দেড় হাজার শ্রমিক অংশগ্রহণ করে।

স্মারকলিপিতে বলা হয়, মহামান্য হাইকোর্টের আদেশে বিগত দিনে লোহাগাড়ার বেশ কয়েকটি ইটভাটায় জরিমানা ও গুড়িয়ে দেয়া হয়েছে। ফলে, উপজেলার ইটভাটা মালিকদের ব্যাপক ক্ষতি হয়েছে। বেকাদায় পড়েছে গুড়িয়ে দেয়া ইটভাটার শ্রমিকেরা।

স্মারলিপিতে আরও জানা যায়, চট্টগ্রামের প্রায় ৩শ ব্রীকফিল্ড রয়েছে। এর মধ্যে লোহাগাড়ায় ৩৫টি। ব্রীকফিল্ডগুলো থেকে প্রতিবছর সরকার প্রায় ১৩ কোটি টাকা ভ্যাট পেয়ে থাকে। তাছাড়াও ভূমি কর, ট্রেড লাইসেন্স, আয়কর ও স্থানীয় কর প্রদান করে ভাটা মালিকরা। অতীব দুঃখের বিষয় শুধুমাত্র চট্টগ্রামের ইটভাটাগুলোতে অভিযান চালানো হচ্ছে। যা’ বৈষম্যমূলক। লোহাগাড়াসহ চট্টগ্রামের ইটভাটায় অভিযানের কারণে জেলার উন্নয়নের ব্যাঘাত সৃষ্টি করার জন্যই আদালতে রীট করা হয়েছে বলে স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

প্রধানমন্ত্রী বরাবরে দেয়া স্মারকলিপিতে বলা হয়েছে দেশের অবকাঠামো উন্নয়নে ইটের কোন বিকল্প নেই। সরকারের আইন মেনে পরিবেশ সম্মতভাবে এলাকায় কাঠের পরিবর্তে কয়লা ব্যবহার হচ্ছে। এই বৃহৎ ইটভাটা মালিক ও শ্রমিকদের রক্ষার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়েছে স্মারকলিপিতে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2021 Daily Chattagram
Theme Customization By NewsSun